Friday, April 19, 2024
Homeকৃষি ও অর্থনীতিআলুর দাম বেড়েছে বাজারে রাণীশংকৈলে হিমাগার গুলোতে চলছে ধর্মঘট

আলুর দাম বেড়েছে বাজারে রাণীশংকৈলে হিমাগার গুলোতে চলছে ধর্মঘট

মাহাবুব আলম- রাণীশংকৈল(ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ
ঠাকুরগাঁও জেলার হিমাগার গুলোতে ২২শে আগস্ট থেকে কৃষক ব্যবসায়ীদের চলছে অনিদিষ্টকালের জন্য ধর্মঘট, বিপাকে পড়েছে ক্রেতারা। জেলার ১৭টি হিমাগারের মধ্যে ১৬টিতে ধর্মঘট চলায় বাজারে আলুর দাম হিড়হিড় করে বেড়েই চলছে। হিমাগারে আলুর পচন ধরায় এবং ভাড়া বেশি নেওয়ার কারণে কৃষক ও ব্যবসায়ীরা হিমাগার থেকে আলু উত্তোলন করছেন না।

এ সুযোগে ফরিয়া ব্যবসায়ীরা বাজারে আলুর দাম বাড়িয়ে দেওয়ায় ক্রেতাদের পড়তে হয়েছে বিপাকে। সোমবার বন্দর ও শিবদিঘী বাজোরে গিয়ে দেখা যায় দাম বৃদ্ধির দৃশ্য। প্রতি কেজি আলু বিক্রি হতো ২০ টাকা বর্তমানে তা বাড়িয়ে নেওয়া হচ্ছে ৩০-৩৫ টাকায়।

খোঁজ নিয়ে জানা যায়- জেলার সমবায় সহ ১৭টি হিমাগারের মধ্যে বাবলু হিমাগার কৃষকও ব্যবসায়ীদের দাবী মেনে নিয়ে কার্যক্রম অব্যাহত রেখেছে। অপর ১৬টি হিমাগারে ধর্মঘট চলছে। রাণীশংকৈল সাথী হিমাগারে গিয়ে দেখাযায় আলু উত্তোলন করছেন না কেহই।

এসময় ব্যবসায়ী সমিতির শাখা সম্পাদক বাক্কারের সাথে কথা হলে তিনি বলেন- ২৬০ টাকা বস্তা প্রতি ভাড়া নেয় কিন্তু তারপর ও আলুতে পচন এটা মেনে নেওয়ার মতো নয়। প্রতি বস্তা আলুতে ১৫-২০ কেজি আলু পচা বের হয় বিদ্যুৎ চলে গেলে হিমাগারে জেনারেটর ব্যবহার না করার কারণে।

জেলা সভাপতি রমজান আলী বলেন- এ আন্দোলন অনিদিষ্ঠ কালের জন্য চলবে ২৩শে আগষ্ঠ জেলা শহর পুরাতন বাসষ্ট্যান্ডটে সড়ক অবরোধ করা হয়। দাবী না মানলে পরবতীর্তে কঠোর কর্মসূচী হাতে নেওয়া হবে।

বিষয়টি নিয়ে সাথী হিমাগার প্রোপাইটার সিরাজুল ইসলাম মুঠোফোনে বলেন- সারাদেশে এ আন্দোলন হচ্ছেনা কৃষকেরও কোন আপত্তি নেই। ঠাকুরগাঁওয়ে স্বপন সহ কয়েকজন সমিতি করে বাজারে আলুর
দাম বুদ্ধি করার জন্য এ আন্দোলন করছে।

ইউএনও সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ বলেন- আমি উভয়ের সাথে কথা বলে বাজার নিয়ন্ত্রণ করার চেষ্ঠা করছি। তাছাড়া আন্দোলন যেহেতু জেলা ভিত্তিক হচ্ছে বিষয়টিতে আমার করার কি আছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments