Thursday, April 25, 2024
Homeকৃষি ও অর্থনীতিকীটনাশকের ব্যবহার কমাতে জমিতে ‘আলোক ফাঁদ’

কীটনাশকের ব্যবহার কমাতে জমিতে ‘আলোক ফাঁদ’

শাহজাহান ইসলাম লেলিন- শিক্ষানবিশ প্রতিনিধিঃ
কীটনাশকের ব্যবহার কমাতে জমিতে ‘আলোক ফাঁদ’
কীটনাশকমুক্ত চাষাবাদে আর্থিক সাশ্রয়ের পাশাপাশি ভাল ফসল পেতে জমিতে আলোক ফাঁদ বসাচ্ছে কৃষকেরা।

নীলফামারীর কিশোরগঞ্জের ২৭টি কৃষি ব্লকে ধারাবাহিকভাবে কৃষি বিভাগের পরামর্শে এ আলোক ফাঁদ বসানো হচ্ছে।

কৃষকদের রোপনকৃত আমন ক্ষেতে পোকা ও রোগ-বালাই আক্রমণ করতে না পারে সেজন্য কৃষি বিভাগ এ কাজ শুরু করেছে।

ধানক্ষেতে আলোক ফাঁদ স্থাপন করে পোকা দমনের পাশাপাশি পোকা আক্রমণ হলে কি ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে সে ব্যাপারে প্রচার-প্রচারণা শুরু করেছে কৃষি বিভাগের কর্মকর্তারা। চাষাবাদে আর্থিক সাশ্রয়ের পাশাপাশি ভাল ফসল হওয়ায় কৃষককে লাভবান করবে এ ‘আলোক ফাঁদ’।

তাই এ ‘আলোক ফাঁদ’ পদ্ধতি কৃষকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। আমন ধানসহ ফসল চাষে স্বল্প খরচে পরিবেশ বান্ধব ‘আলোক ফাঁদ’ ব্যবহারে ব্যাপক সফলতা এনে দিবে কৃষকদের ।

কৃষকেরা ‘আলোক ফাঁদ’ পদ্ধতিতে ফসলের পোকা দমনের কারণে কমবে কীটনাশক ব্যবহার। আর এর ফলে চাষাবাদ করে লাভবান হবেন কৃষক। সহজ লভ্য এই পদ্ধতি ব্যবহার করে খুব সহজেই পোকামাকড়গুলো নিধন করা যায়। এতে করে খরচ অনেকটাই কমে।

আমন ধানের ক্ষেতের আইলে কোথাও পানি ভর্তি পাত্রে, কোথাও কাগজের উপর আলো জ্বালিয়ে ধানে আক্রমণাত্মক বিভিন্ন পোকা ধরছেন। কৃষকরা নিজে জমিতে এই পোকাগুলোর উপস্থিতি দেখে ক্ষেতে পোকার আক্রমণের আগেই কোনো ওষুধ প্রয়োগ করতে হবে, তা সহজেই নিরূপন করতে পারছেন।

এই আলোক ফাঁদ ব্যবহার করে এলাকার অনেক কৃষক খুব কম খরচে কীটনাশক ব্যবহার করতে পারবেন। এতে কৃষকদের খরচ অনেকটা কমে আসছে এবং ধানের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।

এবিষয়ে কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান বলেন- কৃষকদের সুবির্ধাত্বে এমন পদ্ধতি গ্রহন করা হয়েছে। আগামীতে সরকারি সকল সুযোগ সুবিধা দেওয়া হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments