শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
মানবসেবার আড়ালে প্রতারণা- মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ড রাণীশংকৈলে মানসিক প্রতিবন্ধির অর্ধগলিত লাশ উদ্ধার পাবনায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে মে দিবস পালন টঙ্গীতে মহান মে দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা রংপুর আঞ্চলিক শ্রম দপ্তরের সহকারী পরিচালকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তারাগঞ্জ উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মে দিবস পালন রাণীশংকৈলে আমগাছের ডালে কলেজছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ইউপি নির্বাচন সম্পন্ন পুলিশের উপর হামলায় নবনির্বাচিত চেয়ারম্যান গ্রেপ্তার নড়াইলে পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১ পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ইং অনুষ্ঠিত। রাণীশংকৈলে কুলিক নদী থেকে বালু উত্তোলনের অপরাধে ২ ব্যাক্তিকে কারাদন্ড জলঢাকায় ১কোটি ৪৩ লক্ষ টাকা ব্যায়ে পৌরসভার সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন দীপ আই কেয়ার ফাউন্ডেশনে শত টাকায় চক্ষু সেবা ২১ বছর পদার্পনে “সাপ্তাহিক চৌদ্দগ্রাম” পত্রিকা পরিবারের আনন্দ ভ্রমণ ও প্রশিক্ষণ সম্পন্ন রংপুরে নব্য বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত নড়াইলে গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার দীর্ঘ ১৫ বছর পরে ইউপি নির্বাচন- প্রার্থীদের সাথে জেলা প্রশাসনের মতবিনিময় ফুলবাড়ী লিজেন্ট ক্রীকেট টুর্ণামেন্ট সিজন-২’র চ্যাম্পিয়ন হ্যাপি গার্মেন্টস ফুলবাড়ী বিদ্যুৎ অফিসে মিটার রিডার কর্তৃক গ্রাহককে মারপিট

খাগড়াছড়িতে যানবাহনে ট্রাফিক পুলিশের টিআই সার্জেন্টদের বিরুদ্ধে টোকেন চাঁদাবাজীর অভিযোগ

এম শাহীন আলম- বিশেষ প্রতিনিধিঃ

তথ্য সংগ্রহকালে সাংবাদিককে পাহাড়ী উগ্রপন্থিদের দিয়ে উঠিয়ে নেওয়ার টিআই ইন্সপেক্টর সুপ্রিয় দেবের হুমকী

দেশের পার্বত্য অঞ্চলের প্রাকৃতিক সৌদর্য্যে লীলা ভূমি ও পর্যটন জেলার মধ্যে অন্যতম খাগড়াছড়ি জেলা। যেখানে পাহাড় ঘেষা চমৎকার রাস্তায় চলাচল করছে ছোট,মাঝারি,বড় সহ প্রায় সকল ধরনের যানবাহন।এসব যানবাহনে বিভিন্ন কারনে বেশিরভাগ গাড়িতেই নেই ফিটনেস কিংবা বিআরটিএ অনুমোদিত রেজিস্ট্রেশন নাম্বার,এ সুযোগকে কাজে লাগিয়ে আর্থিক ফায়দা লুটে সকল ধরনের ছোট বড় যানবাহন থেকে মাসিক টোকেন চাঁদাবাজির অভিযোগ খোদ জেলা ট্রাফিক পুলিশের টিআই ও সার্জেন্টদের বিরুদ্ধে।

সরেজমিনে যানবাহন সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, খাগড়াছড়ির বিভিন্ন উপজেলার সকল রোডে চলাচলরত যানবাহন থেকে বিভিন্ন পরিবহন মালিক শ্রমিক সংগঠনের ছত্র-ছায়ায় বিরতিহীন ভাবে ঘুষ বাণিজ্যে চালিয়ে যাচ্ছে। এছাড়া গাড়ি রিকুইজিশন আর কাগজপত্র চেকের নামে হয়রানি ও ঘুষ বানিজ্য তো অব্যাহত রয়েছে। আর চাহিদা অনুযায়ী ঘুষ বানিজ্য তো প্রতি দিনের রুটিনে পরিণত হয়েছে।

খাগড়াছড়ির পৌরসভা এলাকা,দীঘিনালা,মাটিরাঙ্গা,গুইমারা, জালিয়াপাড়া,রামগড়ের প্রতিটি এলাকায় কর্মরত টিআই এবং সার্জেন্টরা আছেন ক্যাশিয়ারের মূল ভূমিকায় তাৎক্ষণিক টাকা দিলে রেহাই,চাহিদা অনুযায়ী টাকা না দিলে বিভিন্ন ধারায় মামলা দেওয়ার অভিযোগ অহরহ।খাগড়াছড়ি ট্রাফিক পুলিশের টিআই এবং সার্জেন্টরা প্রতি দিনের ডিউটির পাশাপাশি বিভিন্ন অজুহাতে রাস্তায় গাড়ি আটক রেখে ব্যতিব্যস্ত নিজেদের পকেট ভরার কাজে । ট্রাফিক বিভাগকে আধুনিকায়ণ করা করা হলেও, সাথে সাথে অনিয়মের পদ্ধতিও বদলে যাচ্ছে।

এছাড়া খাগড়াছড়ি ট্রাফিকের বিরুদ্ধে এমন-ই ডিজিটাল অনিয়ম আর ঘুষ বাণিজ্যের অভিযোগও উঠেছে চরমে।আগে সরাসরি ঘুষ গ্রহন করলেও বর্তমানে কৌশলে বিভিন্ন মালিক শ্রমিক সংগঠনের নামে চাঁদা আদায় করছেন তারা।

সরেজমিন অনুসন্ধানে স্হানীয় সূত্র মতে জানা যায় , যখন যে টিআই ইন্সপেক্টরের দ্বায়িত্ব পান তার প্রতিমাসে মাসিক নিজস্ব আয় লাখ লাখ টাকা, সাথে রয়েছে ঊর্ধ্বতন কর্তাদের কমিশন। ফলে লোভনীয় পদে বসতে চলে বড় রকমের দেনদরবারও।

প্রত্যেক এডমিন তার নিজস্ব পছন্দের মানুষ দিয়ে চালান তাদের অনিয়ম দুর্নীতি আর ঘুষ বাণিজ্য। এরই মধ্যে খাগড়াছড়ি ট্রাফিক ব্যবস্থার উন্নত না হলেও নিজেদের পকেট ভরতে ব্যস্ত সময় পার করেন ট্রাফিক পুলিশের সিন্ডিকেটটি।

গাড়ি মালিক ও শ্রমিক সমিতিসহ শহরে চলাচল করা সব ধরনের যানবাহন থেকেই উঠানো হচ্ছে মাসিক টোকেন মাসোহারা। খাগড়াছড়ি ট্রাফিক বিভাগ গাড়ির মালিক ও শ্রমিকরা হয়রানি থেকে বাঁচতে ও জরিমানার ভয়ে নিজ থেকেই যোগাযোগ করেন ট্রাফিক অফিসের দ্বায়িত্বে নিয়োজিত দুর্নীতিবাজ কর্তা ব্যক্তিদের সাথে।

এদিকে মাসোহারার টোকেন বাণিজ্য রমরমা’র সাথে যোগ হয়েছে “ভুয়া কেস স্লিপ”। বর্তমান গত এক বছরেরও বেশি সময় ধরে টিআই এডমিনের দ্বায়িত্বে আছেন সুপ্রিয় দেব। মুলহোতা অঘোষিত ক্যাশিয়ারের দ্বায়িত্ব পালন করছেন তার ঘনিষ্ঠ এক পরিদর্শক।তিনি যোগদানের পর থেকেই জেলা শহর ও বিভিন্ন উপজেলার গাছ কাঠ বোঝাই ট্রাক মালিক, বাস মালিক সমিতি, সিএনজি, অটোরিকশা, ট্রান্সপোর্টসহ খাগড়াছড়ি জেলার সকল রাস্তায় চলাচলকৃত সব ধরনের মালিক শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করেন তিনি।

সচেতন স্হানীয় লোকজন বলছেন,খাগড়াছড়ির ট্রাফিক পুলিশের এই টোকেন মাসোহারার কারণে সরকার বিপুল পরিমানে রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছেন। ফিটনেসবিহীন গাড়ী চলাচল করায় সড়কে বাড়ছে দুর্ঘটনা, প্রতিনিয়ত ঘটছে প্রাণহানি। শহরজুড়ে অনুমোদনহীন গাড়ির ছড়াছড়ি থাকলেও ট্রাফিক পুলিশ পড়ে আছে চাঁদের গাড়ি, পিকাপ ভ্যান, মোটরসাইকেল, অটোরিকশা আর সিএনজির পেছনে।

এসব গাড়িতে সকল কাগজপত্র ঠিক থাকলেও ট্রাফিক পুলিশকে টাকা দিতে হয়, কাগজপত্র না থাকলেও মাসিক টাকা দিতে হয়। সরেজমিনে বিভিন্ন যানবাহনের চালকদের সাথে কথা বললে তারা জানান ট্রাফিক পুলিশকে যেহেতু টাকাই দেওয়া লাগে তাই তারা গাড়ির কাগজপত্র রেজিস্ট্রশন করেন না, এতে করে সরকার হারাচ্ছে রাজস্ব আর ট্রাফিক পুলিশের পকেট হচ্ছে ভারী কাগজপত্র করতে নিরুউৎসাহিত হচ্ছে যানবাহন সংশ্লিষ্টরা।

আরো জানা যায়, জনসাধারণ ও সরকারকে দেখানোর জন্য কিছু মামলা দিয়ে রাজস্ব আয় দেখানো হলেও প্রকৃতপক্ষে তারা ব্যস্ত আছেন মাসিক টোকেন আর আটক বাণিজ্য নিয়ে।

সরেজমিনে অনুসন্ধানে খাগড়াছড়ির ছোট বড় পরিবহনের সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, বর্তমান টিআই প্রশাসন যোগদানের পর থেকে খাগড়াছড়ি জেলা এবং সকল উপজেলায় চলাচলরত বেশিরভাগ যানবাহন মাসিক টোকেনে ঘুষ বানিজ্য ছাড়া রাস্তায় চলাচল করা মুসকিল।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com