মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:৪৪ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা নড়াইলে পুলিশের অভিযানে সাজা প্রাপ্ত আসামী আটক মানুষের পাকা রাস্তার চাহিদা বেড়েছে, কাঁচা রাস্তায় মানুষ চলতে চায়না- এমপি হাফিজ পীরগঞ্জে ভূমিহীন কল্যাণ সমিতির ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বিশ্ব “মুক্ত গণমাধ্যম” দিবসে খুলনায় ডিবি পুলিশ কর্তৃক সাংবাদিক লাঞ্চনার প্রতিবাদে মানববন্ধন দীর্ঘ প্রতীক্ষার পর লক্ষ্মীপুরে বৃষ্টি নামলো নড়াইলের পহরডাঙ্গায় নতুন পুলিশ ক্যাম্পের জায়গা পরিদর্শন করলেন এসপি মানবসেবার আড়ালে প্রতারণা- মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ড

আইন ও মানবাধিকার প্রতিষ্ঠায় বিশেষ সম্মাননা স্মারক পেলেন ফজলুল হক

মুন্না শরীফ- মাদারীপুর জেলা প্রতিনিধিঃ
মাদারীপুরে দুঃস্থ ও অসহায় বিচারপ্রার্থী জনগণের মাঝে বিনামূল্যে লিগাল এইড প্রতিষ্ঠায় অনবদ্য অবদানের জন্য বিশেষ সম্মাননা স্মারক পেলেন মাদারীপুর লিগাল এইড এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা এবং সম্পাদক এ্যাডভোকেট ফজলুল হক। বৃহস্পতিবার ২৮শে এপ্রিল সকালে জাতীয় আইন সহায়তা দিবসে বিচার বিভাগের পক্ষ থেকে এই বিশেষ সম্মাননা স্মারক তুলে দেন জেলা লিগাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ ইসমাইল হোসেন।

এছাড়া জাতীয় আইন সহায়তা দিবস উপলক্ষ্যে মাদারীপুরে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিটি আদালত চত্বর থেকে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা লিগাল এইড অফিসার এবং সহকারী জেসমিন নাহার এর সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মামুনুর রশিদ, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ সাইফুল ইসলাম, মাদারীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট ওবাইদুর রহমান খান, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, মাদারীপুর জেলা আইনজীবি সমিতির সভাপতি এ্যাডভোকেট এমদাদুল হক খান, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট গোলাম কিবরিয়া হাওলাদার, চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেটবৃন্দ, বিভিন্ন সরকারী বেসরকারী দপ্তরের কর্মকর্তা, আইনজীবিসহ অনেকেইে। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করা হয়। পরে ১৯৭১ইং সালে যাদের আত্মত্যাগের বিনিময়ে এদেশ স্বাধীন হয়েছে তাঁদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

জাতীয় আইন সহায়তা দিবসে মাদারীপুর লিগাল এইড এসোসিয়েশনের সিনিয়র সমন্বয়কারী এ্যাডভোকেট ইব্রাহিম মিয়া জানান- সংবিধানে বলা আছে ‘সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী’। কিন্তু বাস্তবতা হলো সকল নাগরিক বিশেষ করে দরিদ্র ও অসহায় জনগোষ্ঠী এ সুযোগ লাভ করতে পারে না। তাই ১৯৭৮ইং সালে দরিদ্র মানুষের জন্য বিনামূল্যে আইন সহায়তা দান কর্মসূচী চালু করেন এ্যাডভোকেট ফজলুল হক। তার এ কার্যক্রমে সফলতা আসায় বাংলাদেশ সরকার ২০০০ইং সালে প্রণয়ন করে আইন সহায়তা দান আইন ২০০০ইং। কিছু কিছু মানুষ জন্ম নেয়, অপরের উপকার সাধনের জন্য। কিছু কিছু মানুষ পৃথিবীতে আসেন, নিজেকে বাদ দিয়ে অন্যের সুখ শান্তির লক্ষ্যে কাজ করার জন্য। কিছু কিছু মানুষ জন্মগ্রহণ করে, অন্যদের পথ দেখানোর জন্য। তেমনই একজন মানুষ ‘ফজলুল হক’। বাংলাদেশে তিনিই প্রথম বেসরকারী উদ্যোগে দরিদ্র মানুষের জন্য বিনামূল্যে আইন সহায়তা কার্যক্রম শুরু করেছেন। মানুষ বেঁচে থাকে তার কর্মের মধ্য দিয়ে। জনাব ফজলুল হক আপনিও আমাদের মাঝে বেঁচে থাকবেন আপনার কর্মের মধ্য দিয়ে।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com