বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:৫৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা নড়াইলে পুলিশের অভিযানে সাজা প্রাপ্ত আসামী আটক মানুষের পাকা রাস্তার চাহিদা বেড়েছে, কাঁচা রাস্তায় মানুষ চলতে চায়না- এমপি হাফিজ পীরগঞ্জে ভূমিহীন কল্যাণ সমিতির ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বিশ্ব “মুক্ত গণমাধ্যম” দিবসে খুলনায় ডিবি পুলিশ কর্তৃক সাংবাদিক লাঞ্চনার প্রতিবাদে মানববন্ধন দীর্ঘ প্রতীক্ষার পর লক্ষ্মীপুরে বৃষ্টি নামলো নড়াইলের পহরডাঙ্গায় নতুন পুলিশ ক্যাম্পের জায়গা পরিদর্শন করলেন এসপি

জলঢাকায় ইরি-বোরো মৌসুমে ধানের চারা রোপনে ব্যস্ত কৃষকরা

এরশাদ আলম- জলঢাকা(নীলফামারী) প্রতিনিধিঃ
নীলফামারী জেলার জলঢাকা উপজলোয় নেই কোন বৃহৎ শিল্প কারখানা। এই অঞ্চলরে বেশিরভাগইে মানুষরে জীবন-জীবিকা কৃিষ নিভরশীল। পৌরসভা সহ উপজেলার ১১টি ইউনিয়নে ইরি-বোরো মৌসুমে ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষকেরা। ধান, গম, পাট, ভুট্টা সহ বিভিন্ন প্রকার রবিশস্য চাষাবাদ করেন স্থানীয় কৃষকরা।

তবে বেশিরভাগ কৃষক প্রধান ফসল হিসেবে আমন ও ইরি-বোরো মৌসুমে ধান চাষাবাদ করনে। আমন ও ইরি-বোরো মৌসুমরে চাষাবাদের পরে একই জমিতে বিভিন্ন চাষাবাদ করে বাড়তি ফসল উৎপাদনে কৃষকদের উৎসাহতি করে যাচ্ছেন স্থানীয় কৃষি বিভাগ। উপজলের বিভিন্ন এলাকায় চলছে বোরো মৌসুমে চাষাবাদ এবং ধানের চারা রোপনের কার্যক্রম চলমান রয়েছে।

মঙ্গলবার সকালে উপজেলা বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়- কৃষকেরা তাদের জমি গুলোতে ধানের চারা রোপন করছে। উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের ১নং ওর্য়াড বাঁশদাহ এলাকার কৃষক মোকসেদুল ইসলাম জানায় আমার জমি গুলোতে এবার আলু চাষ আবাদ করছেলিাম। তবে আলু উত্তলন এর কাজ শেষ। এবার ৪ বিঘা জমিতে জনরাজ ধান রোপন করতেছি। আরও জানান ১ বিঘা জমিতে ধান হয় ২৫ থেকে ২৬ মন। তবে ১ বিঘা জমিতে চাষাবাদ করতে ৩ হাজার টাকা খরচ হয়। এতে মোট খরজ হবে ১২ হাজার টাকা। তিনি বলেন হিরা-২,বালিয়া-২,জনরাজ এই তিনটি ফসল ফলায় অনেকে। আমি জনরাজ ধান রোপন করতেছি।

উপজেলা কৃষি অফিসার সুমন আহমেদ জানান- উপজেলায় ১৪ হাজার ৬ শত ৬০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং কৃষি প্রনোদনা হিসাবে ৩ হাজার ৪ শত ৫০ জন কৃষককে উফসী এবং ৩ হাজার ৪ শত ৫০ জন কৃষককে হাইব্রিড, মোট ৬ হাজার ৯ শত জন কৃষককে বোরো বীজ প্রদান করা হয়েছে।

উপজেলায় বোরো মৌসুমে চাষাবাদের জন্য চারা রোপন কার্যক্রম চলমান রয়েছে। এখন পর্যন্ত ৫ হাজার ১ শত হেক্টর জমিতে চারা রোপন করা হয়েছে। সুস্থ সবল চারা উৎপাদন ও চাষাবাদ করে কৃষকরা যাতে লাভবান হতে পারে সেজন্য আমাদের সকল উপসহকারী কৃষি অফিসারগন মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com