বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৩২ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
মানবসেবার আড়ালে প্রতারণা- মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ড রাণীশংকৈলে মানসিক প্রতিবন্ধির অর্ধগলিত লাশ উদ্ধার পাবনায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে মে দিবস পালন টঙ্গীতে মহান মে দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা রংপুর আঞ্চলিক শ্রম দপ্তরের সহকারী পরিচালকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তারাগঞ্জ উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মে দিবস পালন রাণীশংকৈলে আমগাছের ডালে কলেজছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ইউপি নির্বাচন সম্পন্ন পুলিশের উপর হামলায় নবনির্বাচিত চেয়ারম্যান গ্রেপ্তার নড়াইলে পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১ পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ইং অনুষ্ঠিত। রাণীশংকৈলে কুলিক নদী থেকে বালু উত্তোলনের অপরাধে ২ ব্যাক্তিকে কারাদন্ড জলঢাকায় ১কোটি ৪৩ লক্ষ টাকা ব্যায়ে পৌরসভার সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন দীপ আই কেয়ার ফাউন্ডেশনে শত টাকায় চক্ষু সেবা ২১ বছর পদার্পনে “সাপ্তাহিক চৌদ্দগ্রাম” পত্রিকা পরিবারের আনন্দ ভ্রমণ ও প্রশিক্ষণ সম্পন্ন রংপুরে নব্য বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত নড়াইলে গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার দীর্ঘ ১৫ বছর পরে ইউপি নির্বাচন- প্রার্থীদের সাথে জেলা প্রশাসনের মতবিনিময় ফুলবাড়ী লিজেন্ট ক্রীকেট টুর্ণামেন্ট সিজন-২’র চ্যাম্পিয়ন হ্যাপি গার্মেন্টস ফুলবাড়ী বিদ্যুৎ অফিসে মিটার রিডার কর্তৃক গ্রাহককে মারপিট

থানচিতে বন্যাদুর্গতদের ত্রাণ বিতরণে স্বজনপ্রীতির অভিযোগ

মথি ত্রিপুরা- থানচি(বান্দরবান) প্রতিনিধিঃ
বান্দরবানের থানচিতে এই বর্ষা মৌসুমে চলতি মাসে একটানা অতিমাত্রায় বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ও পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরণে বিএনকেএস এনজিও বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে।

সোমবার (২৮শে আগস্ট-২৩ইং) দুপুরে থানচি সদর ইউনিয়নের ২’শত পরিবারের মাঝে বন্যায় ও পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থদের প্রতি বিএনকেএস এনজিও বাস্তবায়নে, বান্দরবান জেলায় বন্যা ক্ষতিগ্রস্থ অসহায় জনগোষ্ঠীকে জরুরী মানবিক সাড়াপ্রদান প্রকল্পের মাধ্যমে, স্টারট ফাউন্ড বাংলাদেশ অর্থায়নে, একশন এইড সহযোগিতায়, নগদ আর্থিক সহায়তা ত্রাণ বিতরণ করা হয়।

জানা যায়, চলতি মাসে একটানা অতিমাত্রায় বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ও পাহাড় ধ্বসে এই উপজেলায় মোট ৮শত ৮৮জন তালিকাভুক্ত ক্ষতিগ্রস্থদের মাঝে বিএনকেএস এনজিও প্রতি পরিবারকে নগদ আর্থিক সহায়তা ৫হাজার ৫শত টাকা ত্রাণ বিতরণ করেছে।

কিন্তু, প্রকৃত ক্ষতিগ্রস্ত হয়েছে এমন লোকজনের নাম বাদ দিয়ে কর্মরত বিএনকেএস এনজিও কর্মীদের খেয়াল খুশি মতো তাদের আত্নীয় স্বজনদের নামের তালিকাভূক্ত করা হয়েছে বলে অভিযোগ, ক্ষতিগ্রস্থ ভুক্তভোগী সাধারণ মানুষের।

এই নিয়ে থানচি সদর ইউনিয়নের ৩নং ওয়ার্ডে নতুন পাড়া বাসিন্দা মোঃ নিয়াজু বলেন, এমাসের বন্যা পানিতে আমার ঘরবাড়ি সব ডুবে গিয়ে আসবাবপত্র ও খুঁটি পড়ে গিয়ে বাড়ীর নষ্ট হয়ে যায়।

পাড়ার অন্যান্য বন্যায় প্রকৃত ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করা সময় আমার নামও অর্ন্তভূক্ত করা হয়। কিন্তু, আজকের বিএনকেএস এনজিও যখন বন্যা ক্ষতিগ্রস্থদের টাকা দিল তখন দেখি, আমার নাম নেই তাই আমি কিছুই পায়নি।

এই নিয়ে থানচি সদর ইউনিয়নের ছান্দাক পাড়া বাসিন্দা প্রুচিংঅং মারমা বলেন, চলতি মাসে অতিমাত্রায় বৃষ্টিপাতের ফলে বিভিন্ন ফলজ বাগানসহ অনেক কিছুই ক্ষতিগ্রস্থ হয়েছে আমার। তবুও আমার দুঃখ নেই, যেহেতু প্রকৃতির উপর কারো হাত নেই।

কিন্তু আজকের বিএনকেএস এনজিও বন্যা ও পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থদের টাকা দিল, দেখি আসলেই প্রকৃত ক্ষতিগ্রস্ত হয়েছে তারা কিছুই পায়নি। বিএনকেএস এনজিও কর্মীদের সাথে সম্পর্ক আছে এমনকি তাদের আত্নীয় স্বজনদের তালিকাভুক্ত করে টাকা দেয়া হয়েছে।

এছাড়াও সদর ও বলিপাড়া ইউনিয়নের ক্ষতিগ্রস্থ ভুক্তভোগীরা বিএনকেএস এনজিও বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে। তাদের অভিযোগ, বন্যায় ও পাহাড় ধ্বসে বেশিরভাগ প্রকৃত ক্ষতিগ্রস্তদের বাদ দিয়ে বিএনকেএস কর্মীদের পছন্দ মানুষের মাঝে ত্রাণ দেয়া হয়েছে।

এই নিয়ে থানচি সদর ইউনিয়নের ছান্দাক পাড়া কারবারি, সাবেক থানচি সদর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহঃ সভাপতি উবামং মারমা বলেন, বিএনকেএস এনজিও বিরুদ্ধে তাদের আত্নীয় স্বজনদের তালিকাভুক্ত করে, প্রকৃত ক্ষতিগ্রস্থদের নাম বাদ দেয়া হয়েছে বলে এলাকার লোকজন আমার কাছে অভিযোগ করেছে।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, আসলেই প্রকৃত ক্ষতিগ্রস্থদের বেশিরভাগ মানুষের নাম বাদ দেয়া হয়েছে।

এই নিয়ে সদর ইউনিয়নের চেয়ারম্যান অংপ্রু ম্রো বলেন, বিএনকেএস এনজিও বিরুদ্ধে স্বজনপ্রীতি অভিযোগ পাওয়ার পর, খোঁজ খবর নিয়ে জানা গেছে, আসলেই যারা প্রকৃত ক্ষতিগ্রস্থ হয়েছে তারা কিছুই পায়নি। বিএনকেএস এনজিও তাদের গাফিলতি কারণেই এর আসল কারণ।

এই নিয়ে বলিপাড়া নারী কল্যাণ সমিতি (বিএনকেএস) নির্বাহী পরিচালক হ্লাসিংনু মারমা, 71sangbad24.com কে বলেন, আমি ও আমার প্রতিষ্ঠানের পক্ষ থেকে বন্যা ও পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থদের মাঝে সামর্থ অনুযায়ী মানবিক আর্থিক সহায়তা প্রদান করেছি। বিতরণে আমার কর্মীদের অনিয়ম কিম্বা দুর্নীতি অভিযোগ থাকলে আমি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবো।

কিন্তু, ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের আর্থিক সহায়তা না পাওয়ার অভিযোগ আমার পক্ষে করার কিছু নেই। কারন, সীমাবদ্ধতা মধ্যে থানচিতে মাত্র ৫’শত ৮৮ জনকে মানবিক আর্থিক সহায়তা আওতায় আনতে সক্ষম হয়েছে। প্রত্যক জনকে তো আর ত্রাণ বিতরণ করা বিএনকেএস এনজিও পক্ষে সম্ভব নয়।

এই নিয়ে একশন এইড বাংলাদেশ অফিস থেকে দৈনিক আমার সংবাদ প্রতিনিধিকে বলেন, অভিযোগ যেখানে পাওয়া গেছে সেখানে ফিল্ড পর্যায়ে ভেরিফাইড চলছে। তাছাড়া ত্রাণ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। ফিল্ড থেকে রিপোর্ট আসার পর আসল ঘটনা জানা যাবে।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com